সর্বশেষঅন্যান্য

রক্ত ​​আমাশয় জটিল হতে পারে?

এন্টামোইবা হিস্টোলাইটিকার সংক্রমণের ফলে অ্যামিবিয়াসিস বা অ্যামিবিক রক্ত আমাশয় হয়।রক্ত ​​আমাশয় জটিল হতে পারে?

রক্ত ​​আমাশয়
মল ও রক্ত ​​পরীক্ষা ছাড়াও আল্ট্রাসাউন্ড ও সিটি স্ক্যানের মতো পরীক্ষার মাধ্যমে এন্টামোইবা হিস্টোলাইটিকা সংক্রমণ নির্ণয় করা যেতে পারে

অ্যামিবিক ডিসেন্ট্ হল একটি পরিষ্কার জেলির মতো এককোষী জীব যা খালি চোখে দেখা যায় না। তাদের আকার এবং আকৃতি পরিবর্তনশীল। রক্ত ​​আমাশয় কিন্তু প্রতিকূল পরিবেশে তারা তাদের শরীরকে গোলাকার শক্ত আবরণ দিয়ে ঢেকে রাখে। এই অবস্থায় তাদের সিস্ট বলা হয়, যা মানবদেহের বাইরে ৩ মাস পর্যন্ত বেঁচে থাকতে পারে।গ্রামীণ ও জনবহুল এলাকায়, বিশেষ করে দুর্বল স্যানিটেশন, ব্যক্তিগত পরিচ্ছন্নতার অভাব, শিশু এবং রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া লোকেদের মধ্যে প্রায়শই রক্ত ​​আমাশয় দেখা দেয়।রক্ত ​​আমাশয় তবে নারীদের তুলনায় পুরুষদের সংক্রমণের হার বেশি। রতিবছর বিশ্বের ৫০ কোটি মানুষ এন্টামিবা হিস্টোলাইটিকায় সংক্রমিত হন, মারা যান প্রায় এক লাখ।

সংক্রমণ:

জীবন চক্রের তিনটি পর্যায় রয়েছে। ট্রফোজয়েট, প্রি-সিস্ট এবং সিস্ট।মানুষের পাকস্থলীর গ্যাস্ট্রিক জুস সিস্ট প্রাচীর ধ্বংস করতে পারে না। ফলস্বরূপ, তারা সিস্ট থেকে ট্রফোজয়েট পর্যায়ে পরিবর্তিত হয় এবং কোলনে তাদের সংক্রমণ অ্যামিবিক ডিসেন্ট্রি নামক রোগের কারণ হয়। ট্রফোজয়েট অন্ত্রে ক্ষত বা আলসার সৃষ্টি করে, ফলে রক্ত ​​আমাশয় হয়। ক্ষতগুলি প্রথমে ছোট, কিন্তু অনেকগুলি একসাথে বড় হয়ে বড় ক্ষত তৈরি করে। এমনকি এটি অন্ত্রে একটি গর্ত হতে পারে।সিস্ট এবং কখনও কখনও ট্রফোজয়েটগুলি মলের সাথে পাস হয়। সিস্ট মাটি, পানি, শাকসবজি, ফলমূল এবং খাবারে কয়েক দিন বেঁচে থাকতে পারে।

উপসর্গ:

সংক্রমণের লক্ষণগুলির মধ্যে রয়েছে ডায়রিয়া সহ রক্তপাত, পেটে ব্যথা, ক্লান্তি, জ্বর, ক্ষুধা হ্রাস, পেট ফাঁপা, ওজন হ্রাস ইত্যাদি। রক্ত ​​আমাশয় অ্যামিবা রক্তনালীগুলির মাধ্যমে রক্ত ​​​​প্রবাহে প্রবেশ করতে পারে এবং অন্ত্রের দেয়ালে আলসার বা ক্ষত তৈরির পাশাপাশি গুরুত্বপূর্ণ অঙ্গগুলিকে সংক্রামিত করতে পারে। রক্ত ​​আমাশয় লিভারের সংক্রমণ বেশি হয়। কিন্তু এটি মস্তিষ্কে ছড়িয়ে পড়তে পারে, ফুসফুস, কিডনি, প্লীহা এবং অ্যামেবিক ফোড়া আক্রান্ত অঙ্গে হতে পারে। অবিলম্বে চিকিত্সা না হলে, গুরুতর জটিলতার ঝুঁকি রয়েছে।

রোগ নির্ণয়:

মূলত রোগের লক্ষণ ও সঠিক ইতিহাস শুনেই এই রোগ নির্ণয় করা সম্ভব। মল এবং রক্ত ​​পরীক্ষা ছাড়াও আল্ট্রাসাউন্ড এবং সিটি স্ক্যানের মতো পরীক্ষার মাধ্যমে এন্টামোইবা হিস্টোলাইটিকা সংক্রমণ নির্ণয় করা যেতে পারে।আমরা মাইক্রোস্কোপের নীচে ট্রফোজয়েটগুলিকে দেখেও রোগ নির্ণয় করতে পারি প্রধানত সিস্টে এবং কখনও কখনও মলের (তাজা মল) মধ্যে। উপরন্তু, অ্যান্টিজেন-অ্যান্টিবডি সনাক্তকরণ এবং পিসিআর দ্বারা এই রোগজীবাণু সনাক্ত করা সম্ভব।

রক্ত ​​আমাশয়
রক্ত ​​আমাশয়

প্রতিরোধ:এন্টামোয়েবা হিস্টোলাইটিকা প্রতিরোধের জন্য স্যানিটেশন ব্যবস্থার উন্নতি এবং স্বাস্থ্যবিধি অভ্যাস মেনে চলা প্রয়োজন। খাওয়ার আগে এবং টয়লেট ব্যবহারের পরে হাত সাবান দিয়ে ভালোভাবে ধুতে হবে। পানি ফুটিয়ে খান। মাছি বা তেলাপোকা যেন খাবারকে দূষিত না করে সেদিকে খেয়াল রাখতে হবে। কাঁচা বা সবুজ সালাদ ফল পানি দিয়ে ভালো করে ধুয়ে খাওয়া উচিত। স্কুল-কলেজের শিক্ষার্থীদের নিয়মিত রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ শেখাতে হবে।

আরও পড়ুন

বাবা-মায়ের অসতর্কতায় ঘটছে অঙ্গহানি পুড়ছে শিশু

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button