সারাদেশে তাপমাত্রার সঙ্গে কমবে বৃষ্টি

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সারা দেশে দিন ও রাতের তাপমাত্রার সঙ্গে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে। সোমবার (৪ সেপ্টেম্বর) আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ এই তথ্য জানান।
 
গত ২৪ ঘণ্টায় রংপুরের ডিমলায় সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৫৬ মিলিমিটার। আগামী ৭২ ঘণ্টায় সারা দেশে বৃষ্টিপাত কমতে পারে। এছাড়া আগামীকালের পর থেকে আবারও তাপপ্রবাহ কিছুটা বাড়তে পারে।
 
আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, খুলনা, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে।
 
সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণের আভাস রয়েছে। এর ফলে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
 
সিনপটিক অবস্থা তুলে ধরে এ আবহাওয়াবিদ বলেন, মৌসুমি বায়ুর অক্ষ ভারতের রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।
 
মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।