ফিকার নতুন সভাপতি লিসা স্টালেকার

ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (ফিকা) সভাপতির দায়িত্ব পেয়েছেন লিসা স্টালেকার। তিনি প্রথম নারী ক্রিকেটার হিসেবে এই দায়িত্ব পেয়েছেন। 
 
সুইজারল্যান্ডের নিওনে অনুষ্ঠিত ফিকার কার্যনির্বাহী কমিটির সভায় অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ককে এই দায়িত্ব দেওয়া হয়। তাঁর আগে এই দায়িত্বে ছিলেন  দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটার ব্যারি রিচার্ডস, সাব্কে ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার জিমি অ্যাডামস এবং সম্প্রতি ইংল্যান্ডের সাবেক ব্যাটার বিক্রম সোলাঙ্কি।
 
ইএসপিএনক্রিকইনফোর খবরে জানা গেছে, স্টালেকার ১৮৭টি আন্তর্জাতিক ম্যাচে অস্ট্রেলিয়ার হয়ে খেলেছেন। ২০১০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ফাইনালে ১০৬ রান করেও জিতে ছিল অস্ট্রেলিয়া। ২০০৭ এবং ২০০৮ সালে অস্ট্রেলিয়ার সেরা নারী  ক্রিকেটার হয়েছিলেন তিনি।
 
ফিকার নতুন প্রেসিডেন্ট হয়ে স্টালেকার বলেন, ‘ফিকার নতুন প্রেসিডেন্ট হতে পেরে আমি অত্যন্ত সম্মানিত এবং আনন্দিত। আমরা খেলার একটি নতুন যুগে প্রবেশ করছি। আমাদের পুরুষ ও মহিলা খেলোয়াড়দের জন্য আগের চেয়ে অনেক বেশি ক্রিকেট খেলতে হয়। এতে প্রমাণ হয় ক্রিকেট একটি বিশ্বব্যাপী খেলা হয়ে উঠছে।’
 
‘আমি আমাদের খেলোয়াড় অ্যাসোসিয়েশন এবং খেলোয়াড়দের পক্ষে কাজ করার জন্য, বিশেষ করে আইসিসির সাথে কাজ করার জন্য উন্মুখ হয়ে আছি। খেলোয়াড়দের অধিকার সুরক্ষিত রাখতে, আমাদের খেলাকে আরও ভালো করার জন্য আইসিসির সাথে কাজ করতে চাই।’
 
স্টালেকার ২০০১ সালে অস্ট্রেলিয়ার হয়ে হার্ড-হিটার ব্যাটার হিসেবে আত্মপ্রকাশ করেন। তিনি ওয়ানডেতে ১২৫টি ম্যাচে দুটি সেঞ্চুরি এবং ১৬টি অর্ধশতকের সাহায্যে ২৭২৮ রান করেছিলেন। তাঁর অফ-স্পিনও কার্যকর অস্ত্র ছিল। তিনি এখনো ৫০ ওভারের ক্রিকেটে সেরা ১০ উইকেট শিকারির মধ্যে রয়েছেন।

সর্বশেষ সংবাদ

খেলা এর আরো খবর