এক যুগ পর অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জিতল শ্রীলঙ্কা

২৫৯ রানের লক্ষ্য ছিল অস্ট্রেলিয়ার সামনে। রান তাড়ায় নেমে একেবারে শেষ বলে এসে ঠেকে অসিরা। শেষ বলে সমাধান ছিল ৪ রান। উইকেটে ছিলেন ম‍্যাথু কুনেমান। মনে হয়েছিল, সহজেই এই সমীকরণ মিলিয়ে জয়ের উচ্ছ্বাসে ভাসবে অস্ট্রেলিয়া। কিন্তু তাদের সেই চেষ্টা বৃথা করে দিল শ্রীলঙ্কা। উল্টো শেষ বলে কুনেমানকে আউট করে অস্ট্রেলিয়ার বিপক্ষে এক যুগ পর ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ পেল লঙ্কানরা।
 
কলম্বোয়  মঙ্গলবার রাতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের চতুর্থ ওয়ানডেতে ৪ রানে জিতেছে শ্রীলঙ্কা। এই জয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করল স্বাগতিকরা। ৫ ম্যাচের সিরিজে ৩-১ ব্যবধানে এগিয়ে গেল দাসুন সানাকার দল। ২০১০ সালের পর এই প্রথম ওয়ানডেতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জয়ের আনন্দ পেল শ্রীলঙ্কা।
 
এদিন আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারে ২৫৮ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। যদিও তাদের শুরুটা মোটেই ভালো হয়নি। দলীয় ৩৪ রানে হারিয়ে ফেলে তিন উইকেট। সেখান থেকে দলকে উদ্ধার করেন চারিথ আসালাঙ্কা। পাঁচে নেমে সেঞ্চুরিসহ খেলেন ১১০ রানের দারুণ ইনিংস। তাঁর সঙ্গে ৬০ রানের আরেকটি দারুণ ইনিংস খেলেন ধনঞ্জয়া। দুই ব্যাটারে চড়ে আড়াইশ পেরোনো পুঁজি পায় স্বাগতিকরা।
 
এই রান তাড়ায় বিপর্যয়ে পড়ে অস্ট্রেলিয়াও। ওপেনিংয়ে নামা ডেভিড ওয়ার্নার আর কেউ থিতু হতে পারছিলেন না কেউ। ৯৯ রানের ইনিংসে একাই দলকে টানেন তিনি। তিনি ফিরলে শেষ দিকে চেষ্টা করেও বাকিরা আর ম্যাচ বাঁচাতে পারেনি। ফলে হার নিয়েই মাঠ ছাড়তে হয় অ্যারন ফিঞ্চদের। এই মাঠেই সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে আগামী শুক্রবার ফের মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা।
 
সংক্ষিপ্ত স্কোর :
 
শ্রীলঙ্কা : ৪৯ ওভারে ২৫৮ (ডিকভেলা ১, নিসানকা ১৩, মেন্ডিস ১৪, ধনাঞ্জয়া ৬০, আসালাঙ্কা ১১০, শানাকা ৪, ওয়াল্লালাগে ১৯, করুনারত্নে ৭, হাসারাঙ্গা ২১*, ভ্যান্ডারসে ০, থিকশানা ০; হেইজেলউড ১০-০-৪৫-০, ম্যাক্সওয়েল ৮-০-৪৯-১, কুনেমান ৮-০-৫৬-২, কামিন্স ৯-১-৩৭-২, মার্শ ৭-১-২৯-২, গ্রিন ৫-০-২৭-০, লাবুশেন ২-০-১৩-০)।
 
অস্ট্রেলিয়া : ৫০ ওভারে ২৫৪ (ওয়ার্নার ৯৯, ফিঞ্চ ০, মার্শ ২৬, লাবুশেন ১৪, কেয়ারি ১৯, হেড ২৭, ম্যাক্সওয়েল ১, গ্রিন ১৩, কামিন্স ৩৫, কুনেমান ১৫, হেইজেলউড ০*; করুনারত্নে ৫-১-১৯-২, থিকশানা ১০-১-৪০-১, হাসারাঙ্গা ১০-০-৫২-১, ওয়াল্লালাগে ৫-০-২৯-১, ধনাঞ্জয়া ১০-০-৩৯-২, ভ্যান্ডারসে ৭-০-৪০-২, আসালাঙ্কা ১-০-৭-০, শানাকা ২-০-২৭-১)।
 
ফল : শ্রীলঙ্কা ৪ রানে জয়ী।
 
সিরিজ : পাঁচ ম্যাচের সিরিজ ৩-১ ব্যবধানে এগিয়ে শ্রীলঙ্কা।

সর্বশেষ সংবাদ

খেলা এর আরো খবর