রানির শেষকৃত্যে অংশ নেবেন প্রায় ৫০০ অতিথি

আগামী কয়েক দিন লাখ লাখ মানুষের সমাগম হতে চলেছে লন্ডনে। শেষবার এত লাখ মানুষের জমায়েত দেখা গিয়েছিল যুবরানি ডায়ানার শেষকৃত্যের সময়ে। অন্তত ৬০ লাখ মানুষ শ্রদ্ধা জানাতে এসেছিলেন ডায়ানাকে। এবারের ভিড় সেই অনুষ্ঠানকেও ছাপিয়ে যাবে বলে মনে করা হচ্ছে। রানি দ্বিতীয় এলিজাবেথের স্মরণে এক মিনিট নীরবতা পালন করবে যুক্তরাজ্য।
 
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাসের এক মুখপাত্র জানিয়েছেন, ১৮ সেপ্টেম্বর জাতীয়ভাবে এ স্মরণ কর্মসূচি পালন করা হবে। যুক্তরাজ্যের স্থানীয় সময় ১৮ সেপ্টেম্বর রাত ৮টায় পুরো দেশ এক মিনিট নীরবতা পালন করবে বলে জানানো হয়েছে।
 
১৯ সেপ্টেম্বর লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় শেষকৃত্য অনুষ্ঠিত হবে। এ অনুষ্ঠানে বিভিন্ন দেশ থেকে প্রায় ৫০০ জন বিশিষ্ট ব্যক্তি উপস্থিত থাকবেন। মার্কিন সংবাদমাধ্যম পলিটিকো এক প্রতিবেদনে জানিয়েছে, ওয়েস্টমিনস্টার অ্যাবেতে আয়োজিত শেষকৃত্যে যোগ দিতে কিংবা ঐ সময় লন্ডনের এক জায়গা থেকে আরেক জায়গায় যেতে অতিথিদের নিজস্ব গাড়ি বা হেলিকপ্টার ব্যবহার না করার অনুরোধ জানানো হয়েছে। এর বদলে তাদের নিরাপত্তা বাহিনীর পাহারায় পরিচালিত বাস ব্যবহার করতে বলা হয়েছে। এ বাসগুলো পশ্চিম লন্ডনের একটি এলাকায় দাঁড়িয়ে থাকবে। সেখান থেকে এগুলোতে বিশিষ্ট ব্যক্তিদের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে নেওয়া হবে। বিদেশি দূতাবাসগুলোয় আনুষ্ঠানিকভাবে প্রটোকল বার্তা পাঠানো হয়েছে। তবে এ নিয়মের কথা শুনে অনেকে বিস্ময় প্রকাশ করছেন। শেষকৃত্যে আগত নেতারা রানির প্রতি শ্রদ্ধা জানাতে পারবেন। এর জন্য তিন মিনিট সময় পাবেন তারা। ল্যানকেস্টার হাউজে শোক বইয়ে স্বাক্ষর করবেন।
 
এর আগে গত বৃহস্পতিবার ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসল প্রাসাদে মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর।

শীর্ষ খবর এর আরো খবর