কিলোমিটারপ্রতি বাসভাড়া কমলো ৫ পয়সা

জ্বালানি তেলের দাম কমায় বাসভাড়া প্রতি কিলোমিটার ৫ পয়সা কমিয়েছে সরকার।
 
বুধবার (৩১ আগস্ট) বিকেলে রাজধানীর বনানীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) বৈঠকে এ সিদ্ধান্ত হয়।
 
বিআরটিএর সিদ্ধান্ত অনুযায়ী, দূরপাল্লার বাসে কিলোমিটারপ্রতি বাসভাড়া ৫ পয়সা কমিয়ে ২ টাকা ১৫ পয়সা নির্ধারণ করা হয়েছে। মহানগরে কিলোমিটারপ্রতি ৫ পয়সা কমিয়ে ২ টাকা ৪৫ পয়সা ঠিক করা হয়েছে।
 
এ ছাড়া বাসে সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে ১০ টাকা আর মিনিবাসে ৮ টাকা। বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) থেকে নতুন ভাড়া কার্যকর হবে।
 
এর আগে, বিশ্ব বাজারের সঙ্গে সমন্বয় করে গত ৫ আগস্ট লিটারপ্রতি ডিজেল ও কেরোসিনের দাম ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা, অকটেনের দাম ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা এবং পেট্রোলের দাম ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা নির্ধারণ করা হয়।
 
তেলের দাম বাড়ার কারণে পরের দিন (৬ আগস্ট) দূরপাল্লার বাসে কিলোমিটারপ্রতি ৪০ পয়সা বাড়িয়ে ২ টাকা ২০ পয়সা এবং মহানগরীতে কিলোমিটার প্রতি ৩৫ পয়সা বাড়িয়ে ভাড়া ২ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়।
 
সে সময় জ্বালানি তেল ও বাসভাড়া বৃদ্ধির কারণে ব্যপক সমালোচনার মুখে পড়তে হয় সরকারকে। অবশেষে গত ২৯ আগস্ট জ্বালানি তেলের দাম ৫ টাকা কমানোর সিদ্ধান্ত নেয় সরকার। সে হিসেবে লিটারপ্রতি ডিজেল ও কেরোসিনের দাম ১০৯ টাকা, অকটেনের দাম ১৩০ টাকা এবং পেট্রোলের দাম ১২৫ টাকা নির্ধারণ করা হয়।
 
এরপর থেকে বাসভাড়া কমানোর বিষয়টিও সামনে আসে। আজ কিলোমিটারপ্রতি বাসভাড়া ৫ পয়সা কমোনার সিদ্ধান্ত হয়।

শীর্ষ খবর এর আরো খবর