মাইনাস বিএনপি: হাওয়া থেকে পাওয়া- ৫
বি এম জুলফি

দীর্ঘ ১৬ বছর চলছে বিএনপি ক্ষমতায় নেই। অনেকের ধারণা ছিলো,দলটি ভেঙ্গে যাবে। কিন্তু বাস্তবে তা হয়নি। এর বড় কারণ আওয়ামী লীগ বিরোধী শিবির হিসেবে অন‍্য কোনো নির্ভরযোগ‍্য প্লাটফর্ম নাই। বিগত বছরগুলোতে মইন গং ও আওয়ামী লীগ অনেক চেষ্টা করেও  বিএনপিকে ভাংতে সফল হয়নি, বিক্ষিপ্তভাবে দুইএকজন নেতাকে ছিনিয়ে আনা ব‍্যতিত। যারা বিএনপি ছেড়েছেন,তারাও অনেকটা ব‍্যক্তিগত কারণেই দল ছেড়েছেন। এমন প্রেক্ষাপটে আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে আওয়ামী লীগ নতুন চাল নিয়ে অগ্রসর হচ্ছে বলে জানা গেছ। আর তা হচ্ছে- বিএনপির ভিতরে থাকা এমপি হতে লালায়িত নেতাদের  এমপি হবার গ্রান্টি দিয়ে বিএনপি ছুট নেতাদের গড়া ছোট ছোট দলে এনে নির্বাচিত করে ধীরে ধীরে বিএনপিকে দুর্বল করে দেওয়া।
এই ফরমূলায় দলছুট নেতাদের নতুন করে উজ্জীবিত করেছে। ইতোমধ‍্যে তাদের দলে নতুন করে কর্মচাঞ্চল‍্য দেখা দিয়েছে। নেতারা বিভিন্ন জনের সাথ বাৎচিৎ করছেন। উৎসায়ীরা ঐসব পার্টিদপ্তরে যাতায়াৎ শুরু করেছেন। 
নতুন নির্বাচন কমিশনের উপর যতটুকু আস্থা ছিল কুসিক নির্বাচনের পর তা শূন‍্যে মিলিয়ে যাবার পর আগামী নির্বাচন সুষ্ঠু হবে এমন আশা আর কেউই করছেন না। তাই জাতীয়তাবাদী শিবিরের যারা ক্ষমতার হালুয়া রুটির ভাগ নিতে চান তারা বিএনপির দলছূট নেতাদের গড়া ছোট ছোট দলগুলোর সাথে যোগাযোগ শুরু করেছেন বলে শোনা যাচ্ছে।
দীর্ঘ ৯৬০ বছর প্রত‍্যক্ষ ও পরোক্ষভাবে পরাধীন থাকার পরও বাংলাদেশ নামে মাত্রই স্বাধীন। বর্তমানে ছাপ্পান্ন হাজার বর্গমাইলের এই ভৌগলিক রাষ্ট্রের সরকার বাই দ‍্য পিপল, ফর দ‍্য পিপল  অব দ‍্য পিপল গঠিত হয় না। বড় প্রতিবেশি ও পরাশক্তিদের মনোনীতদেরই নির্বাচন নির্বাচন খেলার মাধ‍্যমে ক্ষমতায় বসানো হয়। আর নতুন করে আর এক গেম বাংলাদেশের দ্বারপ্রান্তে। ভুল পলেসি ও পদক্ষেপের কারণে বিএনপি বারবার নক-আউট হয়েছে। রিংএর বাইরে ছিটকে পড়েছে। আহত, প্রায় ধরাশায়ী বিএনপি কী আবার পারবে লড়াইয়ের রিংয়ে ফিরে আসতে!(চলবে)
 

সর্বশেষ সংবাদ

অন্তরালের খবর এর আরো খবর