জীবনযাত্রার ব্যয় কমানোই প্রথম কাজ: মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী

দেশের মানুষের জীবনযাত্রার ব্যয় কমানোই প্রথম কাজ, বললেন মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। শুক্রবার (২৫ নভেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে দায়িত্ব পালনের পর সংবাদ সম্মেলনে তিনি বলেন,‘আমার অগ্রাধিকার এখন জীবনযাত্রার ব্যয়ের সমাধান করা’। অর্থনৈতিক গতি কমে যাওয়া মালয়েশিয়ায় গত শনিবার নির্বাচন অনুষ্ঠিত হয়।
 
নির্বাচনে আনোয়ার ইব্রাহিমের দল পাকাতান হারাপান (পিএইচ) জোট ৮২টি আসনে জয় পায়। অন্যদিকে, মুহিউদ্দিন ইয়াসিনের দল পেরিকাতান ন্যাসিওনাল (পিএন) পায় ৭৩ আসন। কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় অনিশ্চয়তা তৈরি হয় সরকার গঠন নিয়ে। অবশেষে বৃহস্পতিবার দেশটির দশম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন ৭৫ বছর বয়সী আনোয়ার ইব্রাহিম।
 
মালয়েশিয়ান এ নেতা ছাত্রনেতা থেকে সংস্থারপন্থি অর্থনীতিবিদ, মন্ত্রী থেকে উপ-প্রধানমন্ত্রী পদে আসীন হওয়া, বারবার কারাবরণ এবং মালয়েশিয়ার কয়েক দশকের শাসনকারী দলকে ক্ষমতা থেকে উৎখাতের প্রতিটি পর্যায়ের নায়ক।
 
২৬ বছরের প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন ও ২০ বছরের জেলখাটা মালয়েশিয়ানের নানা ষড়যন্ত্র তার স্বপ্নপূরণে অলঙ্ঘনীয় বাধা হয়ে দাঁড়িয়েছিল। ফরেন পলিসি ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারে আনোয়ার এর আগে বলেন, ‘আপনি যদি অপরাধের বিরুদ্ধে কঠোর হন, দুর্নীতির বিরুদ্ধে কঠোর হন, ক্ষমতার অপব্যবহারের বিরুদ্ধে কঠোর হন, সম্পদের পাহাড়গড়া কিছু পরিবারের বিরুদ্ধে কঠোর হন তাহলে শাসকগোষ্ঠীর কাছে তো জনপ্রিয় হতে পারবেন না। এ সম্পর্কে আমি পূর্ণ ওয়াকিবহাল।’
 
আনোয়ার ইব্রাহিম ১৯৪৭ সালে মালয়েশিয়ার উত্তরাঞ্চলীয় পেনাং রাজ্যের চিরোক তক্কুন গ্রামে মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা ইব্রাহীম আব্দুল রহমান একজন হাসপাতালের কর্মচারী ছিলেন এবং পরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংসদীয় সচিবের দায়িত্ব পালন করেন। তার মা চে ইয়েন হুসেন একজন গৃহিণী ছিলেন।
 
আনোয়ার ইব্রাহিম এখনও কেবিনেট সদস্যদের নাম ঘোষণা করেননি। এর আগে তিনি ইঙ্গিত দিয়েছিলেন তার মন্ত্রিসভায় দুইজন উপ-প্রধানমন্ত্রী থাকবেন। তারা হলেন একজন সাবেক ক্ষমতাসীন জোট বারিসান থেকে এবং অন্যজন মালয়েশিয়া বোর্নিওর ছোট রাজনৈতিক ব্লক থেকে।
 
তার প্রতিদ্বন্দ্বী, সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন, আনোয়ার ইব্রাহিমকে সংসদে তার সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের চ্যালেঞ্জ জানিয়েছিলেন। তবে শুক্রবার মুহিউদ্দিন বলেন, তিনি আনোয়ার ইব্রাহিমকে প্রধানমন্ত্রী হিসেবে মেনে নিয়েছেন এবং তার ব্লক বিরোধী দলের ভূমিকা পালন করবে।

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক এর আরো খবর