যুক্তরাষ্ট্রে দ্রুত ছড়াচ্ছে মাঙ্কিপক্স, জনস্বাস্থ্য জরুরি অবস্থা

করোনাভাইরাস মহামারির মধ্যেই বিশ্বের বহু দেশে ছড়িয়ে পড়েছে আরেক সংক্রামক ভাইরাস মাঙ্কিপক্স। এমনকি আক্রান্তও বাড়ছে লাফিয়ে লাফিয়ে। এই পরিস্থিতিতে মাঙ্কিপক্স প্রাদুর্ভাবকে জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। 
 
বৃহস্পতিবার (৪ আগস্ট) এক বিবৃতিতে হোয়াইট হাউস বিষয়টি নিশ্চিত করেছে। শুক্রবার (৫ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।
 
হোয়াইট হাউসের প্রেস সচিব সংবাদ সম্মেলনে জানান, মঙ্কিপক্স ছড়িয়ে পড়া রোধে সব ধরনের পদক্ষেপ নিচ্ছে প্রশাসন। এদিকে নিউইয়র্ক, সান ফ্রানসিস্কোসহ যুক্তরাষ্ট্রের বড় শহরগুলোর হাসপাতালে এখনো মঙ্কিপক্সের পর্যাপ্ত ভ্যাকসিন পৌঁছায়নি বলে অভিযোগ চিকিৎসা খাত সংশ্লিষ্টদের। যদিও দ্রুতই ভ্যাকসিন দেশের সব চিকিৎসাকেন্দ্রে পৌঁছানো হবে বলে জানিয়েছে বাইডেন প্রশাসন। যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন সাড়ে ৬ হাজারের বেশি মানুষ। 
 
সবচেয়ে বেশি সংক্রমণ ঘটেছে নিউইয়র্কে। এই অঙ্গরাজ্যটির সরকার গত সপ্তাহে জরুরি অবস্থা জারি করে। এরপর সংক্রমণের দিক থেকে রয়েছে ক্যালিফোর্নিয়া ও ইলিনিয়স অঙ্গরাজ্য।
 
যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) তথ্য অনুযায়ী, সারাবিশ্বে এ পর্যন্ত ২৬ হাজার মাঙ্কিপক্স রোগী শনাক্ত হয়েছে।
 
করোনা মহামারির জন্য ২০২০ সালে জরুরি অবস্থা জারি করা হয়েছিল যুক্তরাষ্ট্রে। এর আগে, ২০১৭ সালে জিকা ভাইরাসের জন্য জারি করা হয় জরুরি অবস্থা।

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক এর আরো খবর