ফিলিপাইনের নতুন প্রেসিডেন্ট বংবং মার্কোস

ফিলিপাইনের নবনির্বাচিত প্রেসিডেন্ট ফার্দিনান্দ রোমুয়াল্ডেজ মার্কোস জুনিয়র 'বংবং' শপথ নিয়েছেন। তিনি দেশটির প্রয়াত স্বৈরশাসক ফার্দিনান্দ ইমানুয়েল এড্রলিন মার্কোসের ছেলে।
 
বৃহস্পতিবার (৩০ জুন) দুপুরে ম্যানিলার জাতীয় জাদুঘরে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে দেশি-বিদেশি শতাধিক প্রতিনিধি এবং সাংবাদিকের উপস্থিতিতে শপথ নেন তিনি। ওই শপথ অনুষ্ঠানে বিদেশিদের মধ্যে চীনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং খিশান এবং যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের স্বামী ডগলাস এমহফ ছিলেন।
 
এই শপথ অনুষ্ঠানকে এশিয়ার সবেচেয়ে বিখ্যাত রাজনৈতিক পরিবারগুলোর একটির দীর্ঘদিন পর রাজনীতিতে ফেরার উল্লেখযোগ্য ঘটনা হিসেবে দেখা হচ্ছে। ৩৬ বছর আগে গণরোষের মুখে ক্ষমতা হারান মার্কোস সিনিয়র।
 
৬৪ বছর বয়সী বংবং মার্কোস মে মাসে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছিলেন। দেশটিতে এমন নিরঙ্কুশ বিজয় সাধারণত দেখা যায় না। বছরব্যাপী প্রচারণার পর জয়ী হওয়া এই নির্বাচনকে সমালোচকরা তার পরিবারের ভাবমূর্তি ফেরানোর চেষ্টা হিসেবে দেখছেন।
 
শপথ নেওয়ার মধ্য দিয়ে তিনি রড্রিগো দুতার্তের স্থলাভিষিক্ত হচ্ছেন। ফিলিপাইনে মাদকবিরোধী যুদ্ধ চালানোর জন্য আন্তর্জাতিক অঙ্গনে সমালোচিত ছিলেন দুতার্তে। এমন কী প্রেসিডেন্টের দায়িত্ব ছাড়ার পরও সন্দেহভাজন মাদক ব্যবসায়ীকে হত্যার হুমকি দিয়েছেন তিনি।

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক এর আরো খবর