ন্যাটোতে যোগ দিলে ফিনল্যান্ড ও সুইডেন ‘রাশিয়ার লক্ষ্যবস্তুতে’ পরিণত হবে

সামরিক জোট ন্যাটোর সদস্যপদ নিয়ে ফিনল্যান্ড ও সুইডেনের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছে রাশিয়া। জাতিসংঘে নিযুক্ত মস্কোর প্রতিনিধি দিমিত্রি পলিয়ানস্কি বলেছেন, ন্যাটোর সদস্যপদ এবং নিজ ভূখণ্ডে মিত্র ইউনিট মোতায়েনের মতো ঘটনা দেশ দুটিকে রাশিয়ার সম্ভাব্য লক্ষ্যবস্তুতে পরিণত করবে।
 
শুক্রবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।
 
অনলাইন প্রকাশনা আনহার্ডকে দেওয়া এক ভিডিও সাক্ষাৎকারে দিমিত্রি পলিয়ানস্কি বলেন, ফিনল্যান্ড ও সুইডেন জানে যে, দেশ দুটি ন্যাটোর সদস্য হওয়ামাত্রই তা রাশিয়াকে সুনির্দিষ্ট ইঙ্গিত দেবে।
 
দিমিত্রি পলিয়ানস্কি আরও বলেন, ন্যাটোর সামরিক উপস্থিতি এ অঞ্চলগুলোকে মস্কোর সম্ভাব্য হামলার লক্ষ্যবস্তুতে পরিণত করবে।
 
এ ছাড়া পলিয়ানস্কি বলেন, ‘তারা (ফিনল্যান্ড ও সুইডেন) ১০ বছর ধরে আমাদের সঙ্গে ভালো প্রতিবেশী হিসেবে আছে। যদি তারা হঠাৎ করে নিজেদের খুব অবন্ধুত্বসুলভ একটি ব্লকের অংশ হিসেবে বেছে নেয়, তবে সেটি তাদের ব্যাপার।’
 
এদিকে, রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন জানিয়েছে, ন্যাটোতে ফিনল্যান্ডের যোগদানের সিদ্ধান্ত রাশিয়ার জন্য স্পষ্ট হুমকি। সামরিক এ জোটের সম্প্রসারণ ইউরোপ বা বিশ্বকে স্থিতিশীল করবে না।
 
কনফারেন্স কলে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পেসকভ জানান, ন্যাটো জোটে যোগদানের জন্য ফিনল্যান্ডের নেওয়া পদক্ষেপ অনুতাপের এবং একই ধরনের পাল্টা পদক্ষেপ গ্রহণের কারণ।
 
বৃহস্পতিবার ফিনল্যান্ডের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী ঘোষণা দেন, অবিলম্বে তাঁদের ন্যাটো সামরিক জোটে যোগদানের আবেদন করা উচিত। দেশটির এমন সিদ্ধান্ত রাশিয়ার জন্য হুমকি কি না জানতে চাইলে পেসকভ বলেন, ‘অবশ্যই। ন্যাটোর সম্প্রসারণ আমাদের মহাদেশকে স্থিতিশীল ও সুরক্ষিত করবে না।’

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক এর আরো খবর