আজীবন সম্মাননায় ভূষিত নীলিমা দাশ
বিডি ইউএসএ নিউজ :


জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৫তম জয়ন্তী উপলক্ষে চ্যানেল আই নবমবারের মতো আয়োজন করেছিল নজরুল জয়ন্তীমেলা ’১৪। এবার মেলায় পৃষ্ঠপোষকতা করেছে এবি ব্যাংক। টেলিকম পার্টনার ছিল বাংলালিংক। নজরুল মেলায় আজীবন সম্মাননায় ভূষিত হয়েছেন বিশিষ্ট নজরুল সংগীতশিল্পী ও প্রশিক্ষক নিলীমা দাশ। তার হাতে যৌথভাবে উত্তরীয়, অর্থমূল্য চেক ও সম্মাননা ক্রেস্ট তুলে দেন সংগীতজ্ঞ সুধীন দাশ ও খালিদ হোসেন, চ্যানেল আই’র ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ, পরিচালক মুকিত মজুমদার বাবু, নারী উদ্যোক্তা কণা রেজা ও শিল্পী ফেরদৌস আরা। নিলীমা দাশ সম্মাননা পেয়ে চ্যানেল আই’কে আন্তরিক ধন্যবাদ জানিয়ে বলেন, নজরুলকে নিয়ে গান করেছি, শিক্ষকতা এখনও করছি। আমার জীবনের শেষ প্রান্তে এসে চ্যানেল আই’র এ সম্মাননা পেয়ে গর্ববোধ করছি। মেলামঞ্চে শিল্পী ফেরদৌস আরার দু’টি সিডি ও একটি ডিভিডির মোড়ক উন্মোচন করেন আমন্ত্রিত অতিথিরা। সিডি দু’টি হচ্ছে, ‘ফেরদৌস আরার পরিবেশনায় ওয়ালটন ঘরে ঘরে গানের উৎসব’ ও ‘নজরুল সংগীত সমগ্র- প্রথম খন্ড’। আর ডিভিডিটি হচ্ছে সুইজারল্যান্ড ও ভারতবর্ষে চিত্রায়িত ‘বাইরে বকুল বনে’। এ সময় ডিভিডি ও সিডি’র পৃষ্ঠপোষকতাকারী প্রতিষ্ঠান ওয়ালটনের পক্ষ থেকে হুমায়ূন কবির ও এসএম জাহিদ হাসান উপস্থিত ছিলেন। ডিভিডি ও সিডিগুলো প্রকাশ করেছে ইমপ্রেস অডিও ভিশন। এ প্রতিষ্ঠানের পক্ষ থেকে এদিন কৃষ্ণকান্ত আচার্য্যের পরদেশী মেঘ’রও মোড়ক উন্মোচন করা হয়।



এর আগে সকাল ১১টা ৫ মিনিটে বেলুন উড়িয়ে মেলার উদ্বোধনী পর্বে অংশ নেন সংগীতজ্ঞ সুধীন দাশ, ফরিদুর রেজা সাগর, শাইখ সিরাজ, আবদুর রশিদ মজুমদার ও মুকিত মজুমদার বাবু, এবি ব্যাংকের একটিং ম্যানেজিং ডিরেক্টর মশিউর রহমান চৌধুরী, বাংলালিংকের পি আর এন্ড কমিউনিকেশন্স শেহজাদ এস. হোসেন, ড. করুণাময় গোস্বামী, সৈয়দ হাসান ইমাম, মাহবুব জামিল, কবি হাবিবুল্লাহ সিরাজী, আতাউর রহমান, খালিদ হোসেন, আলী ইমাম, নারী উদ্যোক্তা কণা রেজা, শিল্পী সাদিয়া আফরিন মল্লিক ও ফেরদৌস আরা প্রমুখ। এবারের মেলায় ছিল প্রবীণ শিল্পীদের পাশাপাশি একদল শিশুর উন্মুক্ত চিত্রাঙ্কন। ছিল নজরুলের ছোটবেলা থেকে শুরু করে বিভিন্ন সময়ের ছবি নিয়ে ফটো গ্যালারি। মেলার খোলা প্রাঙ্গণে তৈরি মঞ্চ থেকে পরিবেশিত হয় নবীন-প্রবীণ শিল্পীদের পরিবেশনায় নজরুলসংগীত, নৃত্যনাট্য, শিশুনৃত্য, আবৃত্তি ইত্যাদি।



মেলায় ছিল পানসুপারি, কেকা ফেরদৌসীর রান্নাঘর, ক্ষুদ্র ও কুটির শিল্পের স্টল ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় ২০টি স্টল। মেলা উপস্থাপনা করেন অপু মাহফুজ ও মৌসুমী বড়ুয়া। মেলা পরিচালনা করেন আমিরুল ইসলাম ও শহীদুল আলম সাচ্চু। বেলা ২টা পর্যন্ত মেলার সার্বিক কার্যক্রম সরাসরি সম্প্রচার করে চ্যানেল আই ও রেডিও ভূমি।

বিডি ইউএসএ নিউজ২৪.কম/সো/২৬ মে ২০১৪

সর্বশেষ সংবাদ

মানবাধিকার এর আরো খবর