২২ বছর পর ফ্রান্স সফরে প্রধানমন্ত্রী

২২ বছর পর আনুষ্ঠানিক সফরে ফ্রান্স যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (৯ নভেম্বর) ফ্রান্সে যাবেন তিনি। এই সফরে রাষ্ট্রপ্রধান, সরকারপ্রধান ও ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন প্রধানমন্ত্রী। ১৯৯৯ সালের সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী শেষবার আনুষ্ঠানিক সফরে প্যারিস গিয়েছিলেন।
 
একইসঙ্গে ইউনেস্কোর ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে অংশগ্রহণ ও প্রথম ‘ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু পুরস্কার’ নিজ হাতে বিজয়ীদের তুলে দেওয়ারও কথা রয়েছে। 
 
ফরাসি সরকারের আমন্ত্রণে আনুষ্ঠানিক সফরে ফ্রান্সে যাচ্ছেন শেখ হাসিনা। নানা কারণে এবারে তার এ সফরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।
 
সফর শুরুর দিন প্যারিসের এলিসি প্রাসাদে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন বঙ্গবন্ধুকন্যা। দুই শীর্ষ নেতার বৈঠকে ঢাকা-প্যারিসের ভবিষ্যৎ সম্পর্ক নিয়ে আসতে পারে নতুন দিকনির্দেশনা। সেই লক্ষ্যে উভয় দেশের মধ্যে বিভিন্ন বিষয়ে কয়েকটি সমঝোতা স্মারক ও লেটার অব ইনটেন্ট স্বাক্ষরিত হতে পারে।
 
প্রধানমন্ত্রী সঙ্গে ফরাসি বাংলাদেশি ব্যবসায়ী নেতারাও অংশগ্রহণ করবেন। ব্যবসায়ীরা জানান, বাংলাদেশে বিনিয়োগের যে সুযোগ রয়েছে সেটিকে তারা কাজে লাগাতে চান।
 
ফ্রান্স বাংলাদেশ ইকোনমিক চেম্বার্সের সভাপতি কাজী এনায়েত উল্লাহ বলেন, প্রধানমন্ত্রীর ফ্রান্স সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে আমাদের সভা আছে। বিনিয়োগ বিষয়ে প্রধামন্ত্রী নিশ্চয়ই পরামর্শ দেবেন।
 
সফরকালে সৃজনশীল অর্থনীতিতে অবদানের জন্য প্রবর্তিত ‘ইউনেসকো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কার’ বিজয়ীদের হাতে তুলে দেবেন প্রধানমন্ত্রী।

সর্বশেষ সংবাদ

প্রবাস খবর এর আরো খবর