স্বাধীনতার ৫০ বছর
নতুন করে শপথ নেয়ার দিন

১৬ই ডিসেম্বর। বাঙালির যুদ্ধজয়ের উচ্ছ্বাস আর আত্মপরিচয় পাওয়ার দিন। অসীম রক্তের বদলে বিজয়ের ৫০ বছর পূর্তির দিন। সুবর্ণ জয়ন্তী উৎসবে রঙিন হওয়ার দিন। 
 
দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধে ৩০ লাখ মানুষের জীবন, দুই লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে আসে এই বিজয়। ১৯৭১ সালের এই দিনে ঢাকার ঐতিহাসিক রেসকোর্স ময়দানে বর্বর পাকিস্তানি বাহিনী হাতের অস্ত্র ফেলে মাথা নিচু করে আত্মসমর্পণ করেছিল বিজয়ী বীর বাঙালির সামনে। সই করেছিল পরাজয়ের সনদে।
 
সুবর্ণ জয়ন্তীর কারণে এবারের বিজয় দিবস পেয়েছে নতুন মাত্রা। এবার  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বিজয়ের সুবর্ণ জয়ন্তী একসঙ্গে উদযাপন করা হচ্ছে। 
 
স্বাধীনতার ৫০ বছরের এই পথযাত্রায় বাংলাদেশের গৌরব ও অহংকার করার মতো অর্জন অনেক। বিভিন্ন আর্থিক ও সামাজিক সূচকে এই অর্জনের প্রতিফলন আমরা দেখতে পাই।
 
সামনে যেসব চ্যালেঞ্জ রয়েছে, সেগুলোকে মোকাবেলা করতে হবে। দেশের অগ্রযাত্রায় সুশাসন, প্রাতিষ্ঠানিক সক্ষমতা এবং দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি খুব প্রয়োজন।
 
স্বাধীনতার ৫০ বছরে দাঁড়িয়ে সমৃদ্ধ বাংলাদেশ গড়তে নতুন করে শপথ নিতে হবে বাঙালি জাতিকে। আর সেই শপথ হচ্ছে- আমরা এগিয়ে যাবো। সুশাসন ও গণতন্ত্র প্রতিষ্ঠায় আমরা অবিচল থাকবো।
  
 

সম্পাদকীয় এর আরো খবর