আগামী বছর শুক্র-শনিবার ছাড়াও ব্যাংক বন্ধ থাকবে আরো ১৫ দিন

২০২৩ সালের ব্যাংকের ছুটির তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক। এতে দেখা গেছে, শুক্র ও শনিবার ছাড়াও ব্যাংক বন্ধ থাকবে আরো ১৫ দিন। জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের আলোকে এই তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক।
 
রবিবার বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন বিভাগ থেকে এসংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়। নির্দেশনাটি চিঠি আকারে বাংলাদেশে কার্যরত সব তপশিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।
 
বাংলাদেশ ব্যাংক প্রকাশিত ছুটির তালিকা অনুযায়ী, ২০২৩ সালে উত্সব ও বিভিন্ন দিবস উপলক্ষ্যে মোট ২২ দিন সরকারি ছুটি থাকবে। এর বাইরে ব্যাংক হলিডে উপলক্ষ্যে ১ জুলাই এবং ৩১ ডিসেম্বর ব্যাংকে লেনদেন হবে না। সব মিলিয়ে ২০২৩ সালে ব্যাংকে ২৪ দিন ছুটি থাকবে। অবশ্য এই ২৪ দিনের মধ্যে পাঁচ দিন শুক্রবার এবং চার দিন শনিবার সাপ্তাহিক ছুটির জন্য এমনিতেই বন্ধ থাকবে।
 
কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার অনুযায়ী ২০২৩ সালে ছুটির তালিকার মধ্যে রয়েছে ২১ ফেব্রুয়ারি শহিদ দিবস, ৮ মার্চ শবে বরাত, ১৭ মার্চ জাতির পিতার জন্মদিন ও শিশু দিবস, ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস, ১৪ এপ্রিল বাংলা নববর্ষ, ১৯ এপ্রিল শবে কদর, ২১ এপ্রিল জুমাতুল বিদা, ২১-২৩ এপ্রিল ঈদুল ফিতর, ১ মে মহান মে দিবস, ৪ মে বুদ্ধ পূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা), ২৮-৩০ জুন ঈদুল আজহা, ১ জুলাই ব্যাংক হলিডে, ২৯ জুলাই আশুরা, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ৬ সেপ্টেম্বর জন্মাষ্টমী, ২৮ সেপ্টেম্বর ঈদে মিলাদুন্নবি (স.), ২৪ অক্টোবর দুর্গাপূজা (বিজয়া দশমী), ১৬ ডিসেম্বর বিজয় দিবস, ২৫ ডিসেম্বর যিশু খ্রিষ্টের জন্মদিন (বড় দিন), ৩১ ডিসেম্বর ব্যাংক হলিডে। এসব দিবস ও তারিখে ব্যাংক বন্ধ থাকবে, অর্থাৎ এসব দিনে কোনো ব্যাংক লেনদেন হবে না। ধর্মীয় বিভিন্ন দিবস উপলক্ষ্যে আগামী বছরের ছুটির তারিখ নির্ধারণ করে দেওয়া হলেও চাঁদ দেখার ওপর এটি পরিবর্তন হতে পারে।

সর্বশেষ সংবাদ

অর্থ ও বাণিজ্য এর আরো খবর