বুকার পুরস্কার পেলেন শ্রীলঙ্কার শেহান কারুনাতিলকা

‘দ্য সেভেন মুনস অব মালি আলমিদা’ বইয়ের জন্য এ বছর বুকার পুরস্কার পেয়েছেন শ্রীলঙ্কার লেখক শেহান কারুনাতিলকা। অতিপ্রাকৃতিক কাহিনি নিয়ে লেখা বিদ্রূপাত্মক উপন্যাস এটি। এর কাহিনি একজন আলোকচিত্রীকে নিয়ে, যিনি মৃত থেকে জেগে ওঠেন বন্ধুদের কাছে তাঁর ছবি খুঁজে বের করা এবং যুদ্ধের নৃশংসতা প্রকাশ করার জন্য।
 
বিবিসির প্রতিবেদনে জানা যায়, ব্রিটেনের কুইন কনসোর্ট ক্যামিলা শ্রীলঙ্কান এই লেখকের হাতে পুরস্কার তুলে দেন। পুরস্কার পেয়ে নিজকে সম্মানিত ও গর্বিত বলে মন্তব্য করেন শেহান কারুনাতিলকা।
 
যুক্তরাজ্য থেকে প্রকাশিত ইংরেজি ভাষার উপন্যাসের জন্য দেওয়া হয় সম্মানজনক বুকার পুরস্কার। এ পুরস্কারের আর্থিক মূল্য ৫০ হাজার পাউন্ড। এ ছাড়া সংক্ষিপ্ত তালিকায় থাকা মনোনীত বাকি লেখকদের দেওয়া হয় আড়াই হাজার পাউন্ড করে।
 
শেহান কারুনাতিলকা বলেন, তিনি ২০০৯ সালে শ্রীলঙ্কার গৃহযুদ্ধের সমাপ্তির পরে ‘একটি ভূতের গল্প লেখেন যেখানে মৃতরা তাদের দৃষ্টিভঙ্গি তুলে ধরতে পারে। সেই যুদ্ধে কতজন বেসামরিক লোক মারা গিয়েছিল এবং কারা এর জন্য দায়ী ছিল তা নিয়ে তুমুল বিতর্ক চলছিল’।
 
যুদ্ধের ভয়াবহতা আর হতাহতের সংখ্যা নিয়ে বিতর্কের সময় এক আলোকচিত্রীকে ঘিরে এগিয়ে চলে ‘দ্য সেভেন মুনস অব মালি আলমিদা’ উপন্যাসের কাহিনি। ওই আলোকচিত্রী তাঁর এক বন্ধুকে বলেন, নিজের জীবদ্দশায় তোলা সব ছবি তিনি প্রকাশ করতে চান। এ ছবি প্রকাশ পেলেই যুদ্ধের ভয়াবহতা সম্পর্কে মানুষ জানতে ও বুঝতে পারবেন।
 
বুকারের প্রধান বিচারক নিল ম্যাকগ্রেগর উপন্যাসটির পরিধি এবং দক্ষতা, সাহসিকতা এবং হাস্যরসের প্রশংসা করেছেন।

সর্বশেষ সংবাদ

শিল্প ও সাহিত্য এর আরো খবর