রাজনীতিসর্বশেষ

রাজনৈতিক সমঝোতা পরিস্থিতি ব্যবস্থা

রাজনৈতিক পরিস্থিতির উন্নতি হবে উল্লেখ করে আনিচুর রহমান বলেন,

নির্বাচন কমিশনার মোহাম্মদ আনিছুর রহমান বলেন, তিনি ব্যক্তিগতভাবে মনে করেন রাজনৈতিক মীমাংসা হতে পারে। না হলে পরিস্থিতি বুঝে ব্যবস্থা নেবে নির্বাচন কমিশন।

রাজনৈতিক
নির্বাচন কমিশনার মোহাম্মদ আনিছুর রহমান বলেন

তবে সংবিধান অনুযায়ী নির্বাচন করা ছাড়া তার আর কোনো ‘উত্তরান্তর’ নেই বলে মন্তব্য করেন তিনি। বুধবার বিকেলে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আনিচুর রহমান এসব কথা বলেন। তিনি বলেন, আগামী মাসেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

এক প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার বলেন, ‘আমাদের সামনে কোনো বাধা আছে এমন কোনো পরিস্থিতি এখন দেখছি না।’ সামনে বড় কোনো বাধা দেখছি না। আপনি প্রতিবন্ধকতা জানেন, আমরা সবাই জানি যে একটি রাজনৈতিক পরিস্থিতিতে আপস হতে পারে বা নাও হতে পারে। তারপর পরিবেশ পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। সময়মতো নির্বাচন না হওয়ায় নির্বাচন কমিশন উদ্বিগ্ন কিনা এমন প্রশ্নের জবাবে আনিচুর রহমান বলেন,

এ নিয়ে আমি চিন্তিত নই।’ আমরা শুধু বলব, পরিস্থিতি বুঝে এখন শঙ্কা কেন বলব? কমিশন কোনো প্রতিবন্ধকতা দেখছে না এবং নির্বাচনের জন্য প্রয়োজনীয় সব কাজ করছে উল্লেখ করে আনিচুর রহমান বলেন, ‘আমরা যাতে নির্বাচন পরিচালনা করতে পারি সব কিছু বিবেচনায় রাখছি।’ এখন নির্বাচন হবে কি হবে না বলতে পারছি না, এটা নির্ভর করে পরিবেশ পরিস্থিতির ওপর… তারপর কী হবে বা হবে না।

রাজনৈতিক

কিন্তু সংবিধান অনুযায়ী নির্বাচন করা ছাড়া আমাদের কোনো পরিবর্তন নেই। আর নির্বাচন না হলে কি হবে জানেন। তাই আমরা এখনই বলতে পারছি না। নির্বাচনে কোনো ব্যত্যয় ঘটলেই আমরা তা বলতে পারব। এই মুহূর্তে বলার কিছু নেই। রাজনৈতিক পরিস্থিতির উন্নতি হবে বলে কমিশন আশাবাদী উল্লেখ করে আনিচুর রহমান বলেন, রাজনৈতিক পরিস্থিতি কী হবে তা কেউ বলতে পারবে না। তাই আমরা আশা করছি ভালো পরিবেশ থাকবে। ভালো হোক বা খারাপ, আমরা একা কিছু করতে পারি না। এমতাবস্থায় ভোটার উপস্থিতি ও ভোটার নিরাপত্তায় রাজনৈতিক দলগুলোরও এগিয়ে আসা উচিত। সমঝোতা হলে পরিস্থিতি আগের মতোই থাকবে। আর সমঝোতা না হলে পরিস্থিতি ভিন্ন হবে।

 

এটা তখনকার পরিস্থিতির ওপর নির্ভর করবে। আনিচুর রহমান বলেন, নির্বাচনকালীন পরিস্থিতি ভালো হলে একই রকম এবং পরিস্থিতি ভালো না হলে ভোটার, নির্বাচনী সামগ্রী, ভোটগ্রহণ কর্মকর্তা ইত্যাদির নিরাপত্তার ব্যবস্থা থাকতে হবে। জনগণের কথা মাথায় রেখে রাজনৈতিক বিশ্লেষক আনিচুর রহমান বলেন, দলগুলোকে সমাধানে যেতে হবে। আমি ব্যক্তিগতভাবে মনে করি, দেশ ও জাতি সমঝোতার দিকে এগিয়ে যাক, আমরা কেউই পিছিয়ে যেতে চাই না। আমরা এগিয়ে যেতে চাই। তাই অগ্রগতির পরিবেশ তৈরি করা সবার দায়িত্ব। এটা যেমন আমাদের দায়িত্ব, রাজনৈতিক দলগুলোর দায়িত্বও বেশি। কারণ তারা ভোটের মাঠে থাকবে। তাই তাদের উচিত দেশ ও জনগণের কথা ভাবা।

 

আরও পড়ুন
ঢাকায় মহাসমাবেশের ঘোষণা বিএনপির ২৮ অক্টোবর

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button