বিশেষসর্বশেষ

বায়ু দূষণের দিক থেকে বর্তমানে ঢাকা শহর দ্বিতীয় স্থানে

সপ্তাহের প্রথম কার্যদিবস বায়ু দূষণের রোববার সকালে রাজধানীর বাতাস ‘অস্বাস্থ্যকর’।

কয়েকদিন ধরে ঢাকার বাতাসের মান খারাপ হচ্ছে। এমনকি গত শুক্র ও শনিবার সরকারি সাপ্তাহিক ছুটির দুই সকালেও ঢাকার বাতাস ছিল অস্বাস্থ্যকর। গতকাল ঢাকায় বায়ু দূষণ চরমে ছিল। শুক্রবার, এই শহর বিশ্বের ১০০ টি দেশের মধ্যে তৃতীয় হয়েছে।

বায়ু দূষণের দিক থেকে বর্তমানে ঢাকা

আজ সকাল ১০টা পর্যন্ত, বায়ু দূষণের দিক থেকে বিশ্বের ১০৯টি শহরের মধ্যে ঢাকার অবস্থান দ্বিতীয়। সে সময় আইকিউএয়ারের এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ১৭২। বাতাসের এই গুণমানকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়।

বর্ষাকালেও ঢাকায় বায়ু দূষণ, শ্বাসকষ্টের রোগ বাড়ে, কেন এ অবস্থা?

ভারতের দিল্লি আজ সকাল ১০ টায় ৮৯স্কোর নিয়ে সবচেয়ে দূষিত বায়ু সহ শহরের তালিকার শীর্ষে রয়েছে৷বায়ু দূষণের এই অবস্থা সুইজারল্যান্ড-ভিত্তিক সংস্থা আইকিউএয়ার নিয়মিতভাবে তুলে ধরে। এই লাইভ বা তাত্ক্ষণিক সূচকটি বায়ুর গুণমানের উপর ভিত্তি করে তৈরি করা হয় এবং একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটা পরিষ্কার বা দূষিত তা সম্পর্কে মানুষকে অবহিত করে এবং সতর্ক করে।

আইকিউএয়ারের দেওয়া আজকের তালিকা অনুযায়ী, ঢাকায় বায়ু দূষণের প্রধান উৎস হল পার্টিকুলেট ম্যাটার (পিএম২.৫)। বর্তমানে ঢাকার বাতাসে কণার পরিমাণ বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানের চেয়ে প্রায় সাড়ে ১৯ গুণ বেশি।এর অন এয়ার রিপোর্ট জনস্বাস্থ্য রক্ষার বিষয়ে কিছু পরামর্শ দেয়। ঢাকাবাসীর জন্য আজকের পরামর্শ, দূষণ থেকে নিজেকে রক্ষা করতে বাইরে বের হলে মাস্ক পরে নিন।

বায়ু দূষণের

থেকে ১০০ স্কোরকে ‘মধ্যম’ বা ‘গ্রহণযোগ্য’ বায়ুর গুণমান হিসেবে বিবেচনা করা হয়। ১০থেকে ১৫০ স্কোর ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ বলে বিবেচিত হয়।স্কোর ১৫১ থেকে ২০০ হলে, এটি ‘অস্বাস্থ্যকর’ বায়ু। ২০১ থেকে  ৩০০স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়। ৩০১ এবং তার বেশি স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ বলে মনে করা হয়। ঢাকায়, নগরবাসী জানুয়ারি মাসে সবচেয়ে খারাপ আবহাওয়ায় দিন কাটায়। জানুয়ারিতে মোট ৯ দিন রাজধানীর বাতাসের মান খারাপ ছিল, যা গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ।

আরও পড়ুন

চিলমারী-রৌমারী রুটে ফেরি চলাচল বন্ধ হয়েছে

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button