জাতীয়সর্বশেষ

প্রতিবছর সড়ক দুর্ঘটনায় ৮০ হাজার মানুষ পঙ্গু হয়

প্রতিবছর সড়ক দুর্ঘটনায়

যাত্রী কল্যাণ কমিটি বলছে, সড়ক দুর্ঘটনা কমাতে কোনো দৃঢ় পদক্ষেপ না নেওয়ায় দেশে সড়ক দুর্ঘটনা বাড়ছে। প্রতি বছর প্রায় ৮০০০০ মানুষ সড়ক দুর্ঘটনায় পঙ্গু বা পঙ্গু হয়ে যায়।

দুর্ঘটনায়
দুর্ঘটনায়

তাদের মধ্যে ১২০০০ এরও বেশি ১৭ বছরের কম বয়সী শিশু। শুধু সড়ক দুর্ঘটনায় প্রতিদিন গড়ে ২২০ জন পঙ্গু হয়ে যাচ্ছে। মোহাম্মদ মোজাম্মেল হক চৌধুরী, বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মো. বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির তথ্য অনুযায়ী, প্রতিবছর  প্রায় ৮ হাজার মানুষ মারা যায়।

সরকারের স্বাস্থ্য বিভাগ বলছে, সড়কে প্রতিদিন ৬৪ জনের মৃত্যু হয়। এ তথ্য অনুযায়ী বাংলাদেশে প্রতি বছর সড়ক দুর্ঘটনায় ২৩ হাজার ৩৬০ জন মারা যায়। প্রায় ৩৫০০০০ মানুষ আহত হয়। প্রতি বছর প্রায় ৮০ হাজার মানুষ  পঙ্গু হয়ে যায়। তাদের মধ্যে ১২০০০ এরও বেশি ১৭ বছরের কম বয়সী শিশু। এতে বলা হয়, শুধু  প্রতিদিন গড়ে ২২০ জন পঙ্গুত্ববরণ করছে।

দুর্ঘটনায়
দুর্ঘটনায়

অন্যদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, সারা বিশ্বে প্রতিবছর  ১৩ লাখ মানুষ মারা যায়। বাংলাদেশে ২৪ হাজার ৯৫৪ জনের মৃত্যু হয়েছে। সংস্থার মতে, আক্রান্তদের মধ্যে ৬৭ শতাংশের বয়স ১৫ থেকে ৬৪ বছরের মধ্যে। এই পরিস্থিতিতে, ১৫ থেকে ৪৯ বছর বয়সী মানুষের মৃত্যুর ঝুঁকি সবচেয়ে বেশি। সংস্থাটির দাবি, বাংলাদেশে সড়ক দুর্ঘটনায় জিডিপির ক্ষতি হচ্ছে ৫ দশমিক ৩ শতাংশ।

দুর্ঘটনায়
দুর্ঘটনায়

তিনি বলেন, সড়ক দুর্ঘটনায় দেশের অধিকাংশ শ্রমজীবী ​​মানুষ মারা যাচ্ছে। এর প্রভাব পড়ে দেশের জাতীয় অর্থনীতিতে। দুর্ঘটনার ফলে মৃত ও আহত ব্যক্তি এবং তাদের নির্ভরশীলদের আর্থ-সামাজিক ক্ষতি হয়।

বুয়েটের এআরআই হিসাব বলছে, গত তিন বছরে  প্রায় ১ লাখ ৯ হাজার কোটি টাকা লোকসান হয়েছে। কর্মক্ষম মানুষের সংখ্যা নির্ভরশীল মানুষের সংখ্যা ছাড়িয়ে গেলে তাকে পপুলেশন বোনাস বা ডেমোগ্রাফিক ডিভিডেন্ড বলে। বাংলাদেশ ডেমোগ্রাফিক ডিভিডেন্ড দাবি করে। এই গর্বের জায়গায় সড়ক দুর্ঘটনা বেশি ঘটছে।

দুর্ঘটনায়
দুর্ঘটনায়

পুলিশের ডাটাবেস বিশ্লেষণ করে,বলছে গত এক দশকে দেশে নিহতদের মধ্যে ৫৪ শতাংশের বয়স ১৬ থেকে ৪০ বছরের মধ্যে। আর যারা মারা যায় তাদের সাড়ে ১৮ শতাংশই শিশু। তাদের বয়স ১৫ বছরের কম। যাত্রী কল্যাণ সমিতির হিসাব অনুযায়ী, নিহতদের মধ্যে ৫১ শতাংশই প্রতিবন্ধী।

তাদের মধ্যে ১২০০০ এরও বেশি ১৭ বছরের কম বয়সী শিশু। শুধু সড়ক দুর্ঘটনায় প্রতিদিন গড়ে ২২০ জন পঙ্গু হয়ে যাচ্ছে।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি দেশে  নিহতদের প্রত্যেকের পরিবারকে ১০ লাখ টাকা এবং আহতদের জন্য ৫ লাখ টাকা ক্ষতিপূরণ দাবি করেছে বলেও জানিয়েছে সমিতি।

সড়ক পরিবহন আইন ২০১৮ অনুযায়ী, প্রত্যেক মৃতের পরিবারকে ৫ লক্ষ টাকা এবং আহতদের ৩  লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার বিধান রয়েছে। এটি আরও বাড়ানোর দাবি জানিয়েছে সমিতি। তিনি আরও বলেন, এই আইনটি পাঁচ বছর ধরে কার্যকর থাকলেও মাত্র তিন দিন আগে ১৬২ জনকে এই ক্ষতিপূরণ দেওয়া হয়েছে।

আরও পড়ুন
আলু, ডিম ও পেঁয়াজে আগুন ধরেছে, সবজি কিনতে হচ্ছে চড়া দামে

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button